ভাইয়া পাশ করার পর কি করব ?

ভাইয়া পাশ করার পর কি করব ?

Spread the love

অনেক জুনিয়র ভাই এই প্রশ্ন আমাকে করে। ভাইয়া পাশ করার পর কি করব? উত্তর একটাই কাল তুমি বেঁচে থাকবে সেটার কি গ্যারান্টী? যদি তুমি বেঁচে থাকো সেটা হচ্ছে লাক। কিন্তু ইয়েস, তুমি চেষ্টা চালিয়ে যাবে। কখনো এই জিনিষটা মাথায় আনবা না, আল্লাহ ওই ছেলেটা অনেক সুখী, অনেক টাকা, লাইফস্টাইল!!! আর আমি ইসস!! হ্যা ওই ছেলেটা অনেক কিছু পেয়েছে বদলে অনেক কিছু হারিয়েছে, তেমনি তুমিও অনেক কিছু পাবা এবং হারাবা অনেক কিছুই।

অ্যাভারেজ একজন মানুষ ৭০ বছর বাঁচলে সে জব এ সময় দেয় ৪০-৪৫ বছর। তাদের স্যালারি দেখে ভেবো না তারা অনেক হ্যাপি কজ রিসেন্ট রিসার্চ বলে, ৯৫% মানুষ তাদের জব হোক সে CEO বা হাইয়ার রেঙ্কের কেউ, তারা কেউই হ্যাপি না এর মধ্যে ৯০% জবে গেলে বার বার ঘড়ির দিকে তাকায় আর ৮৫% অফটেন জব নিয়ে নানান প্রবস ফ্রেন্ডস ফ্যামিলির সাথে শেয়ার করে বেড়ায়।

তোমার ফিউচার প্ল্যান হতে হবে তোমার হবির সাথে লিংকড। সিম্পল!! ভালো অংকের টাকা ইনকাম করতে গিয়ে যদি আমার সন্তানের সাথে বা আমার আব্বু আম্মুর সাথে কথা বলার বা তাদের সাথে বসে চারটে ভাত খাবার সময় না থাকে, তাহলে জীবনের ৪০-৫০ বছর এই ধরণের কাজে স্পেন্ড করা বেহুদা।

তুমি হয়তো বা স্রোতের বিপরীতে গিয়ে, ডিফারেন্ট কিছু হলে লাইক এক্টর, সেলেব্রিটি, আর্টিস্ট, সিঙ্গার, জিমনেস্টিক হোয়াটেভার সব কাজেরই কিন্তু ভালো দিক খারাপ দিক আছে, কিন্তু কাজ করতে গিয়ে যদি তোমার প্রায়োরিটি হাত ছাড়া হয়ে যায়, তাহলে জীবন খাতায় স্থান পাবে শূন্য।

আরও পড়ুন —এতো পাপ করে আবার নামাজ ক্যামনে কি?

আমেরিকার প্রেসিডেন্ট হেনরি কিসিঞ্জারকে এক সাংবাদিক প্রশ্ন করেছিল, আপনার ছেলে আমেরিকার প্রেসিডেন্ট আপনি তাকে নিয়ে কেমন গর্বিত? উত্তরে তিনি বলেছিলেন, রাস্তার অপরপাশে আমার ছোট ছেলের মুদি দোকান আছে তাকে নিয়ে আমি যেমন গর্বিত ঠিক সমপরিমাণ আমি হেনরিকে নিয়ে গর্বিত। তিন ছেলের একজন ডাক্তার আরেক জন ইঞ্জিনিয়ার!! ছোটটার ব্রেইন নেই, তাকে মাদ্রাসায় ভর্তি করে দেয়া হলো। মা বাবা মারা যাওয়ার পর ডাক্তার ইঞ্জিনিয়ারের বাবা মায়ের কবর জেয়ারত করার সময় নেই।

আর ব্রেইন কম ওয়ালা ছেলে রোজ বাবা মার্ কবর জেয়ারত করে। ফ্যাক্ট !! ৩০ বছর বয়সী ছেলে সামান্য বিদ্যুৎ চমকালে আব্বু আম্মুর রুমে গিয়ে বলে ভয় লাগছে!! আজকে রাতটা তোমাদের মাঝখানে ঘুমাবো। সেট ছেলেকেই দরকার আমাদের!! অনেকেই অনেক কথা বলবে কিন্তু জাস্ট লাইক আমির খানের থ্রি ইডিয়টস এর সেই ডায়লগ, সাকসেস কি পিছে নাহি এক্সেলেন্স কি পিছে ভাগ, সাকসেস ঝাঁক মারকে আয়েগা। আত্মীয় স্বজন, পাশের বাসার আন্টির বলবে কথা বলতে দাও কথা কানে না নিয়ে বল- আরেহ ভাইয়া অল ইজ ওয়েল 😴

Leave a Comment: